-->

সামাজিক অবক্ষয় রোধে লেখকের ভূমিকা (The role of the author in preventing social deterioration)

প্রফেসর মনসুর উর রহমান


 দেশে দেশে যুগে যুগে সমাজে প্রতিটি মানুষের একটি নিজস্ব ভূমিকা রয়েছে।এ ভূমিকা যেমন ব্যাক্তি তথা জাতীয় কল্যানের অংশীদার , তেমনি ব্যক্তি অথবা জাতীয় অবক্ষয়ের দায়ভাগীও বটে।এ দিক থেকে সাধারন মানুষের সারিতে বুদ্ধিজীবি বিজ্ঞানী লেখক কবি শিল্পী সাহিত্যিকদের একই ভূমিকা ।
কারন জাতীর বহমান জীবন ধারা হতে এরা কেউ আলাদা নন। জাতীয় জীবনের সবকিছুর  মধ্যে থেকে তাদের নিশ্বাস নিতে হয় , বেঁচে থাকতে হয়। 
তবু এ কথা সত্য যে সর্ব যুগের সচেতন বিন্দুতে বুদ্ধিজীবি কবি সাহিত্যিকরা বাস করেন। যুগের  বা সময়ের গন্ধ শুঁকে তারা বুঝতে পারেন যুগের গতি প্রকৃতির পট পরিবর্তনের আগাম আভাস।নিসন্দেহে এ এক স্বাতন্ত্র এবং অসাধারন শক্তি। এ শক্তিকে তারা লেখনিতে কাজে লাগান। সমাজের সাধারন জীবন জীবিকা থেকে সংগৃহিত তাদের লেখার খোরাক ও ভাবের সমিধ্ এ শক্তি বলে অনন্য হয়ে ওঠে। তবে জীবনকে দেখার ও তা থেকে উপকরন সংগ্রহের দৃষ্টিভংগি মনন ও জীবনবোধ অবশ্যই কার্যকর ভূমিকা রাখবে। এ দিক থেকে উদ্দেশ্যহীন আর ‘আর্ট ফর আর্ট সেকে’র লেখক কবিরা কার্যত প্রত্যখ্যাত হয়ে পড়েন। কোন মহত্তর জীবনভাবনা বা দর্শনের আলোকে যদি লেখক মনের যাত্রাপথ আলোকিত না থাকে, 
 তবে চালচলনে পেষাকআষাকে গোঁফদাড়িতে শরীরি পরিবর্তন এনে মদনারী বিহারের মত বদ অভ্যাস আয়ত্ব করে দুচারদিন সাহিত্যের চাটুকার সাজলে , কিছু তদ্রুপ ভক্তের করতালি স্তুতি লাভ করলে , জাতি তার কাছ থেকে অনেক কিছু পেলো তা ভাবা নিতান্তই মুর্খতার সামিল। কারন এ রূপ ভংগি দিয়ে শুধুই লোক ভোলানো যায় ,তাদের হৃদয় জয় করা যায় না। কিছু শব্দকে ঘষে মেজে অলংকৃত করে হাওয়াই মিঠাইএর মত ফ্যান্টাসি রচনা করা যায় , লোকায়ত সাহিত্য রচনা করা যায় না।সত্যিকার অর্থে সাহিত্যে জাতির জন্য কোন দর্শনের নির্মল জলের ঝরনা বহাতে না পারলে , লেখকরা সামাজিক দায়িত্ব পালনে যে সম্পূর্ন ব্যর্থ এ কথা দ্ব্যর্থ কন্ঠে ঘোষনা করা যায়।
শিল্পী আর লেখকরা কি লেখেন ? ইতিহাসকার বা সমাজশাস্ত্রীর মত তারা সামাজিক আর্থিক ও ধর্মীয় উত্থান পতনের ইতিকথা বা ন্যায়শাস্ত্র লেখেন না নিশ্চয়।তারা সে সবের মধ্যে যুগবানীকে সত্য করে তোলেন। যে বানী মানব মনের রুদ্ধ দ্বারে মাথা কুটে মরে , তাকে প্রকাশের শিল্পমন্ডিত পথ করে দেন তারা।
এখন প্রশ্ন হলো ,মূলত লেখক কারা ? কোন কিছু লিখলেই যদি লেখক হয়ে যায় তবে মুদির দোকানের টালি খাতার লেখক থেকে শুরু করে সংবাদপত্র দলিল দস্তাবেজ পাঠ্যবই নোটবই ইতিহাস ভূগোল নাটক কাব্য উপন্যাস লেখার কাজ যারা করেন  তারা সবাই লেখক। এ অর্থে দেশের অসংখ্য লোক লেখক। আর যদি লেখক বলতে কবি সাহিত্যিকদের বোঝানা হয় ,  তবে তাদের ভিন্নতর সামাজিক দায়দায়িত্ব  সম্পর্কে ভিন্ন কিছু বলার অবকাশ এসে যায়।
একটা কথা এখানে বলে রাখা ভাল যে , এ লেখকরা সমাজ সংস্কারক শাস্ত্রগুরু অথবা দন্ডধারী শাসক অথবা পাঠশালার বেত্রধারী শিক্ষক নন। কাজেই সমাজের নিষ্ঠ অনিষ্ঠ উন্নয়ন অবক্ষয়ের দায়দায়িত্ব 
উক্ত বক্তিদের উপর যেমন করে বর্তায় লেখকদের উপর তেমন করে নয়।
চরিত্রিক অধপতন ও মানবিক মূল্যবোধের অভাব থেকে সামাজিক তথা জাতীয় অবক্ষয় দেখা দেয়। আত্মসুখ অন্বেষা থেকে যে স্বার্থপরতার প্রাচীর গড়ে তোলে ব্যক্তি মানুষ  তা থেকে ক্রমান্বয়ে জাতীয় জীবনের যাবতীয় কলানমুখী সৎ ভাবনা ও কার্যক্রম অক্রান্ত হয়ে পড়ে। যে মহৎ অনুপ্রেরনা বর্তমান ও ভবিষ্যত নাগরিকদের সার্বিক উৎকর্ষের চালিকা শক্তি , তাকে ক্রমশ অহত নিহত করা হয়। ফলে পারস্পারিক অবিশ্বাস তা থেকে জিঘাংসা হনন ইচ্ছা প্রচন্ড আকার ধারন করে। এর ফলে যুদ্ধ বিগ্রহ
দুর্ভিক্ষ অরাজকতা যাবতীয় সামাজিক অনাচার অত্যাচারের রাজত্ব প্রতিষ্ঠিত হয়।
এমত অবস্থায় লেখকের  কার্যকর ভূমিকা কি ? এ ক্ষেত্রে সমাজসেবী বা ধর্মগুরুরা যেমন সৎকর্ম অনুষ্ঠানের মাধ্যমে সমাজপতি আর শাসকরা আইন ঘোষনা, বিচার আচার শ্লোগান বা বল প্রয়োগের মাধ্যমে অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলতে পারেন। শিল্পী লেখকরা তেমন করে পারেন না। কারন তারা উক্ত কোন দলের নন। তাদের শক্তি তাদের লেখার ভাষা ভাবের মনোবল। এ ভাবে তারা ভাষায় সামাজিক অবক্ষয়ের ও মানসিক বিপর্যয়ের যে চিত্র আঁকেন তাতে মানবিক উপপলব্ধির ক্ষেত্র তৈরি হয়। বিক্ষত আত্মার যা আনন্দ ধাম । যেখানে মন মানস সকল ক্ষুদ্রত্ব ও সীমাবদ্ধতার গন্ডি থেকে মুক্ত হয়ে উদার হয়ে ওঠে , সুস্থ হয়ে ওঠে। এ সুস্থ্য মানুষ সকল ক্ষুদ্র স্বার্থবুদ্ধি প্রজাত দুষ্কর্ম ও অধর্মের গন্ডি থেকে নিজেকে রক্ষা করতে পারে । শিল্প সাহিত্যের মাঝ দিয়ে জীবন ও সমাজের  যে কল্যান হয় তা মনের  মোহ মুক্তির কল্যান।
তবে অর্থ স্বার্থ ক্ষমতা অর্জন আর সুনাম কুড়াবার মানসে মানুষের আত্মার চত্বরে আনন্দ সৃষ্টির 
নামে লোভ কুবাসনা জাগ্রত করে শুড়শুড়ি দিয়ে তাকে অধপতিত করে , অথবা আত্মহননের পথ পরিষ্কার 
করে দেয় , তারা লেখক অর্থে নোংরা নকল ব্যবসায়ী। 
আগেই বলেছি গুরুমহাশয়ের মত বেত মেরে ভয় দেখিয়ে মানুষকে সৎ ও শুদ্ধ করার দায়িত্ব লেখকের নয়। অথবা রাস্তার মোড়ে মোড়ে মঞ্চ বেঁধে তাতে দাঁড়িয়ে তারস্বরে চেঁচিয়ে মানুষকে সৎ হবার
জ্বালাময়ী ভাষন দেবার কাজও লেখকদের নয়। তাদের কাজ মানব মনের তন্ত্রিতে এমন এক সুর বাজিয়ে দেয়া যা তাকে মনের এক আলোকিত বন্দরে নিয়ে যাবে । যেখানে তার মনের প্রবৃত্তিগুলো প্রেমের এক স্নিগ্ধ ঝরনা ধারায় স্নাত হয়ে ওঠে। নিজের সীমাবদ্ধ ও স্বার্থপর ক্ষুদ্র আবেষ্টনীর মধ্যে যে অপবিত্রতা লোভ লালসা তাকে গ্রাস করে থাকে তা থেকে মুক্তি প্রচেষ্টায় মন ব্যাকুলিত হয়। এমনি করে ব্যক্তি তথা জাতিকে লেখকরা যাবতীয় অবক্ষয়ের হাত হতে বাঁচাতে পারে।
এ প্রসংগে এ কথা অবশ্যই এসে যাবে যে , লেখক সমাজচিত্র আঁকেন , সমাজও সে চিত্রিত কর্ম থেকে কিছু শেখে। এ শেখাটা যদিও পাঠশালার শেখার মত নয় ,তবুও লেখক মনের দর্শনের স্কুলে জাতিকে যেতে হয়।আর এ দর্শনের ক্ষেত্রে লেখকদের মূল্যবোধ বেঁধে দেয়ার দায়িত্ব অপেক্ষাকৃত বেশি।
 যে শক্তি ভাল করতে পারে , সে শক্তি মন্দ করতেও সক্ষম। জাতীয় অবক্ষয়ের অন্ধকার থেকে লেখক যেমন ম ুক্তির সিংহদ্বারে জাতিকে ডাক দিয়ে নিয়ে যেতে পারেন, তেমনি জীবনের পরাজয় ও অবক্ষয়ের নিগড়ে আত্মার দাসত্বকে চিরস্থায়ী করে তোলার পথ তৈরি করতে পারেন। তবে আশার কথাÑ
জীবন জগতের এমন এক কল্যানমুখী জীবনের মূল্যবোধ শিল্পী স্বত্তার উন্মেষের মর্মবেদিতে সক্রিয় থাকে যে , জীবন জগতের প্রতি এক অকৃত্রিম ভালবাসা ও এক মঙ্গময় প্রচন্ড স্পৃহা তার শিল্পী জীবনের পরবর্তী পরিমন্ডল রচনা করে দেয়। 
অনেক ক্ষেত্রে লেখকদের সামাজিক ও জাতীয় অত্যাচার অনাচার প্রভৃতির বিরুদ্ধে সোচ্চার কন্ঠ ধ্বনিত হতে শোনা যায় Ñ  কোন রাজনৈতিক বক্তার মত ,যুদ্ধের সেনাপতির মত।তাতে এগিয়ে যাওয়ার অনুপ্রেরনা আসে নিসন্দেহে , কিন্তু পরিপূর্ন সুস্থ্য হবার , ক্ষুদ্রত্ব থেকে মুক্তি পাবার , আত্ম উপলব্ধি ঘটাবার কাজ তা থেকে পুরোপুরি সাধিত হয়না। সেজন্য শিল্পী ও কবিকন্ঠের উচ্চকিত সোচ্চার বানীর  সাথে শৈল্পিক স্পর্শ না লাগলে সে বানী মানব মনের চিরায়ত অন্তর্বানী হয়ে ওঠে না। বরং তা শ্লোগানই হয়ে যায়। আর মর্মমথিত অমর বানী জীবন প্রবাহে এক শুদ্ধ প্রস্রবন সৃষ্টি করে দেয় , যার জলধারা যুগ থেকে যুগে গড়িয়ে বহু জাতির মানস উপকুলে এক পরম তীর্থ গড়ে তোলে। সে তীর্থ অবগাহনে জাতি পরিশুদ্ধ ও পাপ মুক্ত হয়। এখানেই লেখকের সত্যিকার সার্থকতা।
প্রশ্ন উঠতে পারে  অবক্ষয়কে আরো ঘনিভূত করার বা প্রশ্রয় দেবার কাজে লেখকদের কি কোন পাক্ষিক ভূমিকা নেই ? বর্তমান বই পুস্তকের বাজারে প্রবেশ করলে একজন সাধারন সুস্থ্য মানুষ বিনা দ্বিধায় বলতে পারেন Ñ বাজার জাতকৃত সব প্রকাশিত বই পুস্তক ও পত্রপত্রিকার লেখক যদি শিল্পী সাহিত্যিক কবি হন তবে জাতীয় অবক্ষয়কে গাঢ় করার জন্য লেখকদের প্রচুর ভূমিকা রয়েছে। চিত্ত বিনোদনের নামে , ব্যক্তি স্বাধীনতার নামে বিকৃত ধ্যান ধারনা প্রকাশে , মুখরোচক জৈবিক উত্তেজক কাহিনী সৃষ্টির নামে, ব্যবসা বানিজ্য ও প্রগতির নামে বিদেশী চোরাই পানীয়ের মত নেশা উজ্জীবক পত্র পত্রিকা আর বইপুস্তক প্রবীন নবীন সব পাঠককে উপহার দেয়া হচ্ছে তা নিসন্দেহে আমাদের মন মানসিকতায় এক আত্মঘাতি কুফল বয়ে আনছে। সিনেমার কাহিনী যারা লেখেন তারাও এ ব্যাপারে অগ্রনী। এদেরকে লেখক সমাজ থেকে বহিষ্কার করতে না পারলে এদের দুষ্কর্মের দায়ভাগ সব লেখকদের বহন করতে হবে। এ সব সত্বেও বাংলা সাহিত্যের ইতিহাসের ক্রমপ্রবাহে আমরা মোটমুটি ভাবে জীবন বোধের ক্ষেত্রে যে সুফল পেয়েছি তা একাধারে আমাদের মূল্যবোধের প্রবৃদ্ধি ঘটিয়েছে এবং অন্যায় অনাচার অধর্মাচার অত্যাচার কুসংস্কারের বিরুদ্ধে  রুখে দাঁড়াবার মত সকল আত্মিক শক্তির উৎস হয়েছে । বৃটিশ বিরোধী সংগ্রাম বাংলা ভাষা আন্দোলন স্বাধীনতা যুদ্ধে আমাদের মন মানসকে সজীব চেতনায় উদ্দীপ্ত করে তুলেছে। লেখকরা বন্দুক হাতে যুদ্ধ করেনি ঠিকই , কিন্তু অসংখ্য মানুষকে জীবনের সকল যুদ্ধে অগ্নি সৈনিক হবার আত্মোপলব্ধি দিয়েছে।
বর্তমানে আজো আমাদের জাতীয় জীবনের সকল অবক্ষয়ের প্রতিপক্ষে সৈনিক হবার মানসিক শক্তিশালী মনোবৃত্তি তৈরি করে দিতে পারে আমাদের প্রকৃত লেখকরা। 

*****************************

Professor Mansur Ur Rahman
 From time to time, every person has his own role in the society. From that point on, the role of the individual as well as the person, as well as the contributor of national degradation.  Because they are no different from the flow of life of the nation. From all walks of life, they have to breathe, survive. 
Nevertheless, it is true that intellectual poets and writers live at the vantage point of all ages. By smelling the smell of time or time, they realize the advance of the change in the nature of motion. They use this power in writing. The power of the ordinary life of the society, combined with the food and spirit of their writings, is unique. However, mindfulness and life-feeling will certainly play an important role in the view of life and the benefits it brings. In this way, the poets became virtually renowned and the author of 'Art for Art Seek' became famous. If the author's path to the mind is not illuminated in the light of a great attitude or philosophy,

However, by changing the peshaca ash in the body, the bad practices of Madarni Bihar, after two days of adornment of literature, the craving of some devout devotees, the nation got a lot from him. Because only people can be deceived by their appearance, their hearts cannot be conquered. Some words can be rubbed on the table to create fantasy like Hawaii mithy, folk literature cannot be written.
In fact, if literature is not able to provide a philosophy of clear water for the nation, it can be declared in a double voice that the writers have failed to fulfill their social responsibilities.  What artists and writers write? Like historians or sociologists, they certainly did not write stories or jurisprudence about the decline of social financial and religious upheavals. They brought the truth of youth to all of them. They make the artistic way of expressing the word that hits the door of the human mind.
Now the question is, who is the author? If anything happens to be an author, the author of the tile booklet of the grocery store starts from the newspaper documentary textbook notebook history geography drama poetry novels, all of them writers. In this sense, numerous people in the country are writers. And if poets are meant to be literary writers, then it is time to say something different about their different social responsibilities.
It is good to say here that these writers are not social reformers or rulers or school teachers. Therefore, the responsibility of stopping the poor development of the society does not depend on the writers as it is on the speeches.
Characteristic degeneration and lack of human values ​​result from social and national deterioration. From the pursuit of self-interest, the wall of selfishness that a person builds up, progressively disrupts honest thinking and activities toward all welfare of national life.

The great inspiration that drives the present and future citizens to be the driving force of the overall excellence, is that the casualties are killed. As a result, mutual mistrust builds upon the desire to avoid it. As a result of the war Famine anarchy established the realm of social oppression throughout the world.

What is the effective role of the author in this situation? In such cases, social workers or religious leaders can establish protest rituals by declaring laws, judicial slogans, or force enforcement by means of good deeds. Artist writers cannot do that. Because they are not a party. Their strength is the morale of their writing language.

In this way, the paintings of social degradation and emotional distress in the language create a field of human achievement. The joy of the departed soul is bliss. Where the mind becomes liberal, free from the grip of all smallness and limitations,

Became healthy. These healthy people can protect themselves from all forms of misinformation and misdeeds. The art of life and society through art literature is the call of liberation of the mind.
However, money gains the power of self-interest and creates happiness in the circle of the human soul in the pursuit of reputation

The greed of the name awakens Kubasana, overpowers him with a horse, or cleanses his way

Turns out, they are dirty fake traders in the author's sense.
As I have said before, it is not the responsibility of the writer to make people honest and pure by scaring them like a guru. Or stand up on the street and stand on it and shout at people for being honest.
It is not the writers who give the irritating speech. Their task is to play a tune in the apparatus of the human mind that will take him to an enlightened port of mind.
Where the instincts of his mind become a gentle shower of love. The mind is distracted in its attempt to liberate itself from the profane greed that engulfs it in its limited and selfish petty venture. In this way, the authors can save the individual and the nation from being in the hands of the depraved.

In this context, it must be said that the author draws on social work, and society also learns something from his paintings. Although this learning is not like teaching in a school, the nation has to go to the school of philosophy of the mind of the writer.
The one who can do good, is capable of doing evil. Just as the author can call the nation to the lion's door of salvation from the darkness of national deprivation, it can pave the way for everlasting the enslavement of the soul to the defeat and loss of life. But hopefully.

The values ​​of such a life-oriented life are active in the heartbreak of the artist's passion for self-realization that a genuine love for the world and a rich splendor of his life create the next scene of his artist life.
In many cases the voices of writers against social and national oppression, etc. are heard to sound like a political speaker, like a war commander.

The motivation for moving forward is undoubtedly, but the task of being fully healed, relieving of smallness, and self-realization is not fully achieved. For this reason, if the artist and poet does not have an artistic touch with the spoken word of the poet, the ban does not become inherently intimate in the human mind. Rather, it becomes a slogan. And the perpetually immortal creatures create a pure stream of life in the stream of life, whose waters stream from time to time create an absolute pilgrimage to the psyche of many nations. On that pilgrimage, the nation is cleansed and free from sin. This is where the true essence of the author lies.

 The question may arise is there not a role for the authors in further complicating the deterioration? If the average bookkeeper enters the marketplace of books, the average healthy person can feel free to say.

On that pilgrimage, the nation is cleansed and free from sin. This is where the true essence of the author lies.

In the name of entertaining, expressing perverted meditation ideas in the name of individual freedom, in the name of creating fascinating biological provocative stories, in the name of trade and commerce, the use of exotic pirates like magazines, and books, is being presented to all readers, vividly in our minds. Is bringing Those who write cinematic stories are also at the forefront of this.

If these writers cannot be expelled from the society, then all the writers have to bear the responsibility for their misdeeds.
In spite of all this, the benefits we get from feeling fairly alive in the stream of the history of Bengali literature have simultaneously enhanced our values ​​and have been the source of all the spiritual forces that stand against the superstitious superstitions of wrongdoing.
The anti-British struggle Bangla Language Movement has stimulated our minds in the consciousness of the war of independence. The writers did not fight guns, of course, but gave many people the satisfaction of being fire soldiers in all wars of life.
Today, our true writers can create a strong mentality to be a soldier against all the disadvantages of our national life.

Latest posts