-->

মুখের পাসওয়ার্ড চুরি করে ওই বড় চোর

 " মুখের পাসওয়ার্ড চুরি করে ওই বড় চোর"

                                                               - মোজাহিদ ইফতেখার হাবিব


#######
তুমিও কি ওৎ পেতে রাত্রি জাগো!
আমিতো সমাজের ঘরে অন্যায় আর্বজনা সময়ের কাছ থেকে
টুপ করে নিয়ে মগজে মগজে ঘোষাঘোষি করে ক্ষুধা নিবারন করি।
তুমিও তো আমার মত ঝুপ করে, চুপ মরে, টুপ করে
অন্যের বাড়ি থেকে অর্থ-টাকাকড়ি, লটিঘটি, সুযোগ পেলে
মহামূল্যবান ধন, সোনাদানা, মনিমুক্তার গহনাও ছেদ করে,
পেটের দায়ে পিক করে,
কত কম দামে চোষকের মুখে নিজেকে বেচে বিক্রি হও
দায়িত্বশীল হয়ে শুধু পরিজনের বাঁচার তাগিদে।
অথচ ধরা পরলেই ধোপার ধোলাই,
আক্ষরিক বর্ণমালায় রূপান্তরিত হয় তোমার শরীর!
আমারো হয় তবে আমি ধরা পড়ি দিন রাত সমান তালে।
আমার অন্তঃক্ষরনে চিড়ে-কুড়ে, রক্ত চুঁষে অক্টোপাসের চোষকরা।
আর-
তোমার শারীরিক ছন্দে তোমার প্রিয়তমা কেঁদে!
উনুনে বসে ভালোবাসাকে ভেজে উসুম-কুসুম তৈল্যরসুনের গন্ধে
খসখসে হাতে আবিরের মালিসে আবিস্কৃত হও।
আর দেখ, আমার বেলাতেই ঠিক উল্ঠো।
ঝাঁঝালো উচ্চারণ,
প্রাণ হাতে নিয়েও তবু শেষ নেই- ক্রোধান্নিত জবাবে
সজন, সহকারীরা আঙ্গুল উঁচিয়ে বদ করে।
অথচ দেখ তোমার আমার পার্থক্য কত?
তুমি কত কষ্ট করো কায়িক শ্রমে,
দু'হাত শরীরের বেঁধে, বুদ্ধিকে সেজে,
অন্ধকারে চোখ মেলে,
অনায়াসেই মাল নিয়ে ঘরে ফিরলেই
সোহাগী বদনের হাঁসি মুখ উচ্ছলে উঠে সেই সাথে,
আঁচলে দুহাতে লুকিয়ে উপরে তাঁকিয়ে বিড়বিড়িয়ে
তোমার বুকের ঘাম চুমিয়ে ঘরে টেনে নেয়।
আর আমি,
ঘরের ভিতরে আয়েস করে বসে শুয়ে, চিত-কাত হয়ে
আঙ্গুল দিয়েই অক্ষর ছাপি দেখে
ঘুমন্ত মানুষগুলো চেঁচামেচির পিচকারিতে গলা শুকিয়ে যায়, দৃষ্টিভ্রমে ভঙ্কুর হই- হয়ে যাই,
শ্লোগতৃপ্ত হবার অগেই পিপাসিত করেই অন্ধকারের বহিরগমনে ঠেলে দেয় আমায়।
আমি তো আঁধারে অন্ধ
রাতকানা।
এ কোন অপরাধ
আমি তো আঁধারের ঘনত্বে অক্ষরে এঁকে, অন্ধকারের অন্যায় চুরি করে
সমাজকে বাঁচাতে চাই।
আর তুমি পরিবারকে।
এখানেই আমরা অপরাধী, আহ্ আমরাই অপরাধী।
দেখছো এখানে কত মিলো আমাদের।
অথচ বড় অন্যায়কারী আর অর্থশালীরা
তোমাকে আমাকে বেঁচে থাকার নিঃচিন্ত সময় উপহার দিয়ে
চিন্তা মুক্তর আবাসিত বাসনা দিতে পারে।
কিন্তু দিবে না, করবে না, কর্মশান্তিকে লুপ্ত করে রাখবে তারা।
আর সমাজের সমস্ত স্বগীয় সুখ
তোমার আমার কথার পাসওয়ার্ড চুরি করে
সিন্দুক সাজিয়ে বানাচ্ছে আদালত- দেখ
ওই সেই আদালতের সবচেয়ে বড় চোর।
কারন আমাদের বেঁচে থাকার কোন অধিকার নেই।
তাহলে আমি এই আন্ধার রাইতে একলা যাই কই?
জেলখানাও তো তোমার দখলে....


############
15-02-2021


Latest posts