-->

তরঙ্গের কানাকানি -মোজাহিদ ইফতেখার হাবিব (কবিতা)


মোজাহিদ ইফতেখার হাবিব এর কবিতা
:::::::::::::::::::::::::::::::::::
তরঙ্গের কানাকানিতে 
মগডাল উঁকিয়ে দীর্ঘশ্বাস ছাড়লো -

আমার আমি হারিয়ে ফেলেছি বলেই-

সমুদ্রের লোনা দৃষ্টিতে খুঁজে ফিরে যাই
শঙ্খচিলের ছায়ায়- 
হৃদয়ের ছাদে আবছা অনুভূতির উঁকি দেয়
একদিন-
লোনা শামুক হাসতে গিয়ে চোখে অনুভূতিগুলো আটকে গেল
খোলস বন্ধ হলো 
শঙ্খচিলের ঠোঁট কেঁপে উঠলো,
জাত বেজাতের প্রকোষ্টে সুর বেজে উঠলো 
শামুক আর হাসতে পারে না 
দৃষ্টিও লুকিয়েছে শঙ্খচিলের ভয়ে
কারণ তার ছায়া লোনা তরঙ্গে মেখে দিয়ে
সাগর উত্তল করেছেসেখানে প্রশবিত সময় 
নিয়ন্ত্রিত হলোলোনা হৃদয়ের তল থেকে 
আলোর ঝলকানী তরঙ্গ ভেদ করে সূর্যের মুখমুখি
সেখানে আমি দাঁড়িয়ে, দু তীব্রতার আঙ্গিনায়, উজ্জ্বলতায়
আমাকে আমি ছাড়া কেউ দেখছেনা
তারপর আকষিক শব্দের দরকষাকষি
শুধু শুনতে পেলাম,
লোনা তরঙ্গ ভেদ করা শিশুকন্ঠে বেঁজে ওঠল
"সূর্যের দাম কত হবে....?"
তখনি উজ্জ্বলতার বাঁধ ভেঙ্গে গেল
নিজেকে তাকিয়ে দেখি আমি নেই.........
সব আমি উবে গিয়ে রাতের তারা হয়ে গেলাম
এভাবেই যত তারা সব লোনা তরঙ্গ ভেদকরা 
আমি মিশ্রিত উবে যাওয়া তারা

পার্বতীপুর

০৩-০৯-১৭
:::::::::::::::::::::::::::::::::::::::

মানুষের আক্কেল হয় বেআক্কেল হলে

আর বেআক্কেল হয় শিক্ষার অভাব হলে,
আবার শিক্ষার অভাব হয় বংশীয় কাঁদামাঠির কারণে,
সেই কাঁদামাঠির উপত্তি আদম থেকে
তাই তো আমরা আদম সন্তান
;;;;;;;;;;;;;;;;;;;;::::::::::::::::::::::
পরিচিত একজন আমাকে জড়িয়ে ধরে বললো 
"যাক বেচারা মরে গিয়ে বেঁচে গেল" 
তখনো এর উত্তর খুঁজে পাইনি
এখনো খুঁজছি..........

:::::::::::::::::::::::::::::::::::::::::::

Latest posts